ঢাকা, বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

অবরোধ তুলে নিলো কোটা সংস্কার আন্দোলনকারীরা 

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০২ জুলাই ২০২৪, ১৭:৪৩

অবরোধ তুলে নিলো কোটা সংস্কার আন্দোলনকারীরা 
অবরোধ তুলে নিলো কোটা সংস্কার আন্দোলনকারীরা। ছবি: সংগৃহীত

রাজধানীর শাহবাগ মোড় থেকে অবরোধ তুলে নিয়েছেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। এতে ওই এলাকায় যান চলাচল স্বাভাবিক হয়েছে।

মঙ্গলবার (২ জুলাই) বিকেল পৌনে ৫টায় অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা। এর আগে বিকেল পৌনে ৪টায় শাহবাগ মোড় অবরোধ করেন তারা। এক ঘণ্টা অবরোধের পর শিক্ষার্থীরা তাদের আগামীকালের কর্মসূচি ঘোষণা করেন। ঘোষণা অনুযায়ী, তারা আগামীকাল দুপুর ২টায় অবস্থান কর্মসূচি পালন করবেন।

অবরোধ তুলে নেয়ার পর শিক্ষার্থীরা পুনরায় পদযাত্রা শুরু করেন। পদযাত্রা নিয়ে তারা ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশ করেন। সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য ঘুরে পথযাত্রাটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয়। এ প্রতিবেদন লেখার সময় তারা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান করছিলেন। শিক্ষার্থীরা লাইব্রেরি খুলে দেয়ার দাবিতে বিভিন্ন স্লোগান দিচ্ছেন।

প্রসঙ্গত, ২০১৮ সালের অক্টোবরে একটি প্রজ্ঞাপন জারি করে কোটা ব্যবস্থা পুরোপুরি বাতিল করে দেয় সরকার। সেই সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, ছাত্ররা কোটা ব্যবস্থা চায় না। তারা আন্দোলন করেছে। ফলে কোটা ব্যবস্থা বাতিল করে দেওয়া হয়েছে। এ নিয়ে আর আলোচনা করার বা হা-হুতাশ করার কিছু নেই। তবে ২০২১ সালে মুক্তিযোদ্ধা কোটা বাতিলের অংশটিকে চ্যালেঞ্জ করে কয়েকজন মুক্তিযোদ্ধার সন্তান হাইকোর্টে রিট করেন। সে রিটের শুনানি নিয়ে কেন ওই ৩০ শতাংশ কোটা বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়। ওই রুলের বিষয়ে শুনানি শেষে গেল ৫ জুন হাইকোর্ট রায় দেন সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিলের সিদ্ধান্ত অবৈধ।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত